অনলাইনে আয় বা ফ্রীল্যান্সিং সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। আর ফ্রীল্যান্সিং কথাটা মাথায় আসলে সর্বপ্রথম যে সব সাইটের কথা মাথায় আসে তা হলো Upwork.com , Freelancer.com । এই সকল সাইটে কাজ করতে হলে আপনাকে নিদ্দিষ্ট কোন কাজে পারদর্শী হতে হবে এবং কাজের জন্য বিট করতে হবে। 

 

Picoworkers Micro Job

তবে এর বাইরে আরো কিছু ফ্রীল্যান্সিং সাইট আছে যে গুলোকে মাইক্রো জব ফ্রীল্যান্সিং সাইট বলা হয়। যেখানে আপনি ছোট ছোট কাজ করে আয় করতে পারবেন। যেখানে আপনাকে কাজের জন্য কোন বিট করতে হবে না। আপনি আপনার অবসর সময়ে যত ইচ্ছে তত কাজ করতে পারবেন। 

মাইক্রো জব ফ্রীল্যান্সিং সাইটগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হলো  Picoworkers । সাইটটিতে আপনি প্রতিদিন কিছু সময় কাজ করে মাসে ৩০ থেকে ৪০ ডলার আয় করতে পারবেন। 

Picoworkers সম্পর্কে কিছু তথ্যঃ

Picoworkers একটি মাইক্রো জব ফ্রীল্যান্সিং সাইট। যেখানে বিভিন্ন ধরনের ছোট ছোট কাজ করে আয় করতে পারবেন। এছাড়া আপনার নিজের কাজও পোস্ট করে অন্যকে দিয়ে করিয়ে নিতে পারবেন। 

আর আপনার উপার্জিত ডলার ৫.৭৫ হলে লাইটকয়েন, পেপাল, স্ক্রিলের মাধ্যমে উইথড্র করতে পারবেন।

কাজের ধরণগুলো কি কিঃ

এখানে বিভিন্ন ধরণের বিভিন্ন রেটে ছোট ছোট কাজ পাওয়া যায়। যেমনঃ ওয়েবসাইট ভিসিট করা, ইউটিউব ভিডিও ভিউ করা, ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করা, বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি পোস্টে ভোট দেয়া, জিমেইল একাউন্ট তৈরি করা, বিভিন্ন সাইটে সাইন আপ করা , মোবাইল অ্যাপ ইনস্টল করা, ডাটা এন্ট্রি করা ইত্যাদি। 

বিভিন্ন দেশের Employer রা নিজেদের কাজগুলো Picoworkers সাইটে জব আকারে পোস্ট করে এবং সাথে কিছু কাজের ইন্সট্রাকশন দিয়ে দেয়। আপনি তার ইন্সট্রাকশন অনুযায়ী ঠিকমতো কাজটি সম্পাদন করে কাজের প্রুফ সাবমিট করতে পারলেই পেমেন্ট পেয়ে যাবেন। যা আপনার একাউন্টে জমা হবে। 

কিভাবে Picoworkers এ কাজ করবেনঃ

১. প্রথমে Picoworkers সাইটে গিয়ে Sign up এ ক্লিক করুন। সাইট লিঙ্কঃ Picoworkers

২. তারপর আপনার নাম, ইমেইল, পাসওয়ার্ড ও কান্ট্রি দিয়ে সাইন আপ করে মেইল ভেরিফিকেশন করে একাউন্ট তৈরি করুন।

৩. একাউন্ট তৈরি হয়ে গেলে ইমেইল পাসওয়ার্ড ব্যবহার করে সাইটে প্রবেশ করলে নিচের পেইজের মত ড্যাশবোর্ড দেখতে পাবেন।

Picoworkers dashboard

৪. ড্যাশবোর্ডে অন্যান্য মেনুর পাশাপাশি Find Jobs অপশনটি পাবেন। যেখানে বর্তমানে কতগুলো Jobs আছে তা দেখতে পাবেন এছাড়া Category সিলেক্ট করেও আপনার পছন্দের Job গুলোও খুজে নিতে  পারবেন । 

৫. এবার এখান থেকে আপনি যে কাজটি করতে পারবেন বলে মনে করেন, এমন একটি জবের উপর ক্লিক করুন।

৬. তারপর কাজটি কীভাবে করতে বলা হয়েছে, সেটি মনোযোগ দিয়ে পড়ুন। আর ইন্সট্রাকশন অনুযায়ী যদি আপনি কাজটি করতে পারেন, তবেই করবেন। নতুবা অন্য কাজ দেখুন। কেননা ভুল কাজ করলে Employer আপনাকে কোনো পেমেন্ট দেবে না। উল্টো আপনার কাজের বিপরীতে Not Satisfied রিপোর্ট দিবে। 

৭. তারপর কাজের যেসব প্রুফ সাবমিট করতে বলা হয়েছে সেগুলো ঠিকভাবে সাবমিট করে দিবেন।

৮. ব্যাস, এখন শুধু পেমেন্ট এর অপেক্ষা করুন। কাজ সাবমিটের ১-৭ দিনেই মধ্যে পেমেন্ট পেয়ে যাবেন।

যা যা করবেন নাঃ

নিচের বিষয়গুলো খেয়াল রাখবেন, নতুবা আপনার একাউন্ট ব্যান হয়ে যেতে পারে।

১. কাজ ভালোভাবে না করে কাজের প্রুফ সাবমিট করবেন না। কারণ আপনার Employer কাজগুলো মেনুয়ালী দেখবেন , সুতরাং অসম্পূর্ণ কাজ করে সাবমিট করলে Employer আপনার কাজ বাতিল করে Not Satisfied রিপোর্ট দিবে। আর Not Satisfied রিপোর্ট এর পরিমাণ বেশি হলে আপনার একাউন্টটি ব্যান হয়ে যাবে।

২. একই ডিভাইসে একাধিক একাউন্ট ব্যাবহার করবেন না।

পেমেন্ট প্রুফঃ

নিচে সর্বশেষ কিছু পেমেন্ট প্রুফ দেখে নিন।

Picoworkers Payment Proof

আশা করি Picoworkers সম্পর্কে কিছুটা ধারণা দিতে পেরেছি, বাকি বিষয়গুলো কাজ করতে করতে বুঝে যাবেন। এছাড়া কোন সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।।